আমি না দেখেই পকেটে বইটা রেখে দিয়েছিলাম। ভেবেছিলাম ট্যাক্সিতে উঠে কোথাও ফেলে দেব। রিঙ্কি এসসব দেখতে পেলে আসত রাখবে না। কিন্তু কোথায় ট্যাক্সি? পুরো সিগারেটের প্যাকেট শেষ হয়ে এলো কিন্তু খালি ট্যাক্সির দেখা নেই। অগত্যা কিছু না পেয়ে পকেট থেকে চটি বইটা বেড় করলাম। স্ত্রীট লাইটের আলোয় দেখি মলাটে বাংলায় লেখা “সুন্দরী হট গৃহবধূর ২০টি উলঙ্গ ছবির এ্যালবাম”।
গৃহবধূ না আরও কিছু, আমি ভাবলাম নির্ঘাত কলগার্ল বা সোনাগাছির বেশ্যাকে গৃহবধূ বানিয়ে ফটো তুলে লোক ঠকাচ্ছে। ইউটুবে এমন বি-গ্রেড ক্লিপ প্রচুর আছে। কিন্তু প্রথম ছবিটা দেখে আমার সেই ভুল ভাঙ্গল। ছবিটা একটা বেডরুমের। একটা কুইন সাইজ বেডের উপর শুয়ে আছে একটা মেয়ে – মেয়ে না বলে মহিলা বলাই ঠিক হবে। মহিলার পরনে একটা সাধারণ তাঁতের শাড়ি। ছবিতে মহিলার মুখটা পরিস্কার দেখা যাচ্ছিল না। চোখ, কপাল আর মুখের একটা অংশ চুলে ঢাকা। শুধু ঠোঁট আর তার নীচের দিক দেখা যাচ্ছিল।
ছবিটা দেখেই কেন জানি না বুকটা ছ্যাঁত করে উঠল। মহিলার মুখ বোঝা যাচ্ছে না ঠিকই, কিন্তু ওই ঠোঁট, ওই গালের সাইড, ওই শাড়ি পড়া দেহ আমার এতো পরিচিত লাগছে কেন? মনে হচ্ছে যেন আমি ওসব অনেকদিন ধরেই জানি। আর তাছাড়া ওই খাট, বিছানার পাশের জানলায় ওই পর্দা, ওসব … ওসব ঠিক যেন অবিকল আমার নিজের বেডরুমেরই মতো।
অনেক কষ্টে নিজের মঙ্কে বঝালাম যে এটা জাস্ট একটা কাকতালিও ঘটনা। আমার বেডরুমের মতো একইরকম বেডরুম কি সারা কোলকাতায় আর একটিও নেই? নিশ্চয় আছে। আর ওই মহিলা … ও রিঙ্কি হতেই পারে না। আমি উল্টো পাল্টা ক্লপনা করছি। খুব সম্ভব অতিরিক্ত বিয়ার খাবার ফল।
তবে একটা জিনিষ নিশ্চিত – দালালটা ঠিকই বলেছিল। এটা কোনও সোনাগাছির বেশ্যা অভিনেত্রি নয় – সত্যি ভদ্র ঘরের মেয়েলোক, আর সাজানো সেট নয়, সত্যিকারের মিডিল ক্লাস বেডরুম।
কাঁপা হাতে আমি বইয়ের পাতা উলটালাম …।
তবে একটা জিনিষ নিশ্চিত – দালালটা ঠিকই বলেছিল। এটা কোনও সোনাগাছির বেশ্যা অভিনেত্রি নয় – সত্যি ভদ্র ঘরের মেয়েলোক, আর সাজানো সেট নয়, সত্যিকারের মিডিল ক্লাস বেডরুম।
কাঁপা হাতে আমি বইয়ের পাতা উলটালাম …।
পরের পাতায় একই সেট আর একই মহিলা বিছানায় শুয়ে আছে, কিন্তু এবার ওর শাড়িটা খুলে নেওয়া হয়েছে। মহিলার পরনে স্রেফ সায়া আর ব্লাউজ। পেট আর নাভি দেখা যাচ্ছে। তার পরের ছবিটা নাভির ক্লোজ-আপ।
নীচে ক্যাপশানঃ – “এই সেক্স ফটোর গ্যালারিটা খুব মন দিয়ে ধোন হাত দিয়ে ধরে দেখুন কারন এই সুন্দরী সেক্সি বৌদির ল্যাংটো ছবিগুলো আপনার ধোনকে পাগল করে দিতে পারে। আপনি কি চান না যে এই সেক্সি বৌদি আপনার ধন চুষে আপনাকে দিয়ে ওর যৌবনের জ্বালা মেটাক? প্রতিটি ছবিকে খুব ভালো করে দেখুন তাহলে বুঝতে পারবেন সেক্সি শরীরের জ্বালা কাকে বলে। মাগীটা তার শরীরের মাথার চুল থেকে পায়ের নখ পর্যন্ত দেখাচ্ছে এই গ্যালারিতে। দেখবেন হাউসয়াইফ হলেও কবিতা বৌদি কোনও অংশে কোনও ফিল্মের নায়িকার চেয়ে কম নয়”।
নীচে ক্যাপশানঃ – “এই সেক্স ফটোর গ্যালারিটা খুব মন দিয়ে ধোন হাত দিয়ে ধরে দেখুন কারন এই সুন্দরী সেক্সি বৌদির ল্যাংটো ছবিগুলো আপনার ধোনকে পাগল করে দিতে পারে। আপনি কি চান না যে এই সেক্সি বৌদি আপনার ধন চুষে আপনাকে দিয়ে ওর যৌবনের জ্বালা মেটাক? প্রতিটি ছবিকে খুব ভালো করে দেখুন তাহলে বুঝতে পারবেন সেক্সি শরীরের জ্বালা কাকে বলে। মাগীটা তার শরীরের মাথার চুল থেকে পায়ের নখ পর্যন্ত দেখাচ্ছে এই গ্যালারিতে। দেখবেন হাউসয়াইফ হলেও কবিতা বৌদি কোনও অংশে কোনও ফিল্মের নায়িকার চেয়ে কম নয়”।
তার পরের ছবিতে মহিলার সায়া গুটিয়ে উপরে তুলে দেওয়া হয়েছে। ফর্সা ধবধবে উরু দেখা যাচ্ছিল। ভীষণ সেক্সি দেখাচ্ছিল মহিলাকে। মাথায় অন্য চিন্তা না থাকলে আমার নিজের ধোনই খাঁড়া হয়ে যেত।
পরের প্রত্যেকটা ছবিতেই একটু একটু করে মহিলাকে বিবস্ত্রা কড়া হয়েছে। প্রত্যেক ছবির সাথে একটা করে অশ্লীল ক্যাপশান। সেসের কয়েকটা ছবিতে মহিলা সম্পূর্ণ উলঙ্গ। ক্লোজ-আপে দুধ, গাঁড়, গুদ সব পরিস্কার করে দেখান হয়েছে। সেসের পাতায় ছোট করে লেখা “জলদি আসছে কবিতা বৌদির নতুন সিরিজ। আপনার পরিচিত পুস্তক বিক্রেতার সাথে যোগাযোগ রাখুন”।
কোনও ঠিকানা বাঃ ফোন নম্বর দেওয়া নেই।
কোনও ঠিকানা বাঃ ফোন নম্বর দেওয়া নেই।
যদিও কোনও ছবিতেই মহিলার চেহারা দেখা যাচ্ছিল না, শত চেষ্টা সত্তেও আমি নিজের মনের খুতখুতানি বাদ দিতে পারলাম না। যদি সত্যি সত্যি এটা রিঙ্কি হয়? হে ভগবান … আমার মাথা ঘুরছিল। তাকিয়ে দেখি সেই দালালটা এখনো স্ট্রীট লাইটের নীচে দাড়িয়ে রয়েছে। গেলাম ওর কাছে। আমার মুখ চোখে উত্তেজনা দেখে লোকটা একটু অবাক হয়েই চাইল আমার দিকে।
“এই … এই ছবিগুলো …” আমি কিভাবে শুরু করব বুঝে উঠতে পারছিলাম না …।
“ওহ তাই বলুন …” লোকটা পান খাওয়া কালো দাঁত বেড় করে হাসল “ভালো লেগেছ তো স্যার? বলিনি আপনাকে … এমন সেক্সি সব মালের ছবি দেব যা আপনি ইন্টারনেটে পাবেন না। আর এই মালটা তো বাজারে নতুন এসেছে, এক মাসে তিনটে সিরিজ বেড় হয়েছে স্যার। হেব্বি সেক্সি আর ঘরেলু বৌদি টাইপ … কাস্টমার খুব খেয়েছে কবিতা বৌদি সিরিজ। খুব বিক্রি হচ্ছে …”
“বাকি দুটো সিরিজ আছে নাকি তোমার কাছে?” আমি জিজ্ঞেস করলাম।
“ওহ তাই বলুন …” লোকটা পান খাওয়া কালো দাঁত বেড় করে হাসল “ভালো লেগেছ তো স্যার? বলিনি আপনাকে … এমন সেক্সি সব মালের ছবি দেব যা আপনি ইন্টারনেটে পাবেন না। আর এই মালটা তো বাজারে নতুন এসেছে, এক মাসে তিনটে সিরিজ বেড় হয়েছে স্যার। হেব্বি সেক্সি আর ঘরেলু বৌদি টাইপ … কাস্টমার খুব খেয়েছে কবিতা বৌদি সিরিজ। খুব বিক্রি হচ্ছে …”
“বাকি দুটো সিরিজ আছে নাকি তোমার কাছে?” আমি জিজ্ঞেস করলাম।
“না স্যার” লোকটা মাথা নেড়ে বলল “ছিল শেষ হয়ে গেছে। আজ বিকেলেই তো প্রথমে কয়েকটা স্কুলের ছেলে … তারদুত অটোওয়ালা … কবিতা বৌদির সিরিজ চাই বলে ১০-১২টা কপি কিনে নিয়ে গেল। শেষ পিস আপনাকে দিলা। বললাম না মালটা খুব বিক্রি হচ্ছে আজকাল। অন্য কারো কাছেও এখন থাকবে বলে মনে হয় না”।
যদিও মনকে বুঝিছিলাম যে এ রিঙ্কি নয়, তবু লোকটার মুখে “মাল” “মাগী” এসব শুনে কেন জানিনা খুব রাগ উঠছিল। মুখে কিছু বললাম না, লোকটার থেকে খবর বেড় করতে হবে।
আমাকে চুপ দেখে লোকটা বলল “আরেকটা বই দিই স্যার? এতাও ভালো মা”
যদিও মনকে বুঝিছিলাম যে এ রিঙ্কি নয়, তবু লোকটার মুখে “মাল” “মাগী” এসব শুনে কেন জানিনা খুব রাগ উঠছিল। মুখে কিছু বললাম না, লোকটার থেকে খবর বেড় করতে হবে।
আমাকে চুপ দেখে লোকটা বলল “আরেকটা বই দিই স্যার? এতাও ভালো মা”
“না না আমার এটাই চাই” আমি বললাম “আচ্ছা বইতে নাম লিখেছে কবিতা, এটা কি সত্যিকারের নাম? এ কে তুমি জানো?
লোকটা থুতু দিয়ে পানের পিক ফেলে বলল “না স্যার এমনি কি করে জানব। আমরা তো বইগুলো সাপ্লাইয়ারের কাছ থেকে আনি। ওরা এসব মাগী কোথা থেকে জোগাড় করে কে জানে। আমি আদার ব্যাপারী জাহাজের খবর কি দরকার। তবে ওই নামটা বললেন – সেটা সত্যি বলে মনে হয় না। আসলে নাম অন্য কিছু হবে, এরা বই ছাপার সময় একটা নতুন নাম দিয়ে দেয়, বাজারে সেই নামেই চলে”।
“তোমার ওই সাপ্লাইয়ার কোথাকার?”
লোকটা থুতু দিয়ে পানের পিক ফেলে বলল “না স্যার এমনি কি করে জানব। আমরা তো বইগুলো সাপ্লাইয়ারের কাছ থেকে আনি। ওরা এসব মাগী কোথা থেকে জোগাড় করে কে জানে। আমি আদার ব্যাপারী জাহাজের খবর কি দরকার। তবে ওই নামটা বললেন – সেটা সত্যি বলে মনে হয় না। আসলে নাম অন্য কিছু হবে, এরা বই ছাপার সময় একটা নতুন নাম দিয়ে দেয়, বাজারে সেই নামেই চলে”।
“তোমার ওই সাপ্লাইয়ার কোথাকার?”
লোকটা জিভ কেটে বলল “ও কথা জিজ্ঞেস করবেন না স্যার, বলতে পারব না। ব্যবসার নিয়ম নেই সাপ্লাইয়ারের নাম নেওয়ার”।
“আরে আসলে আমার এই সিরিজ খুব ভালো লেগেছে। তুমি বললে না যে বাকি সিরিজ দুটো বাজারে পাওয়া যাবে না … তাই সাপ্লাইয়ারের ঠিকানা চাইছিলাম, পেলে ওখানে গিয়ে খোঁজ নিতাম”।
লোকটা তবুও মুখ গম্ভির করে বলল “সে আপনি যাই বলুন না স্যার, সাপ্লাইয়ারের ঠিকানা আমি দিতে পারব না। এসব লাইনে বিশ্বাসের উপর ব্যবসা চলে। আপনি যে পুলিশের টিকটিকি নন তা আমি কি করে জানব?”
আমি বিরক্ত হয়ে বললাম “ফালতু কথা বোলো না। আমাকে দেখলে কি পুলিশ মনে হয়? কোনও পুলিশ রাত বারোটার সময় রাস্তায় গাড়ির অপেক্ষা করে আর চটি বইয়ের খোঁজ করে?”
লোকটা ফ্যাল ফ্যাল করে হেঁসে বলল “সেটা ঠিক, আপনি পুলিশ নন তা ভালই জানি। ওদের গায়ের গন্ধ আমি এক মেইল দূর থেকে পাই। আপনাকে ও কথা বললাম এটা বোঝাতে যে কেন সাপ্লাইয়ারের নাম বলতে পারব না”।
সোজাভাবে কাজ হবে না বুঝে আমি এবার পকেট থেকে পার্স বেড় করলাম। ১০০ টাকার একটা নোট বেড় করে হাতে রাখলাম। তারপর গোলা নামিয়ে লোকটাকে বললাম “আরে সাপ্লাইয়ারের কাছ থেকে তোমার মতো কত লোকই তো বই নেয়। ওরা তোমার নাম না জানলেই তো হল। আমার সুবিধে হয় আর তোমারও কিছু লাভ হয়”।
ওষুধে কাজ হয়েছে মনে হল। লোকটা নোটের দিকে আড় চোখে চেয়ে দুবার ঠোঁট চাটল। তারপর নোট থেকে চোখ না সরিয়েই বলল “বলতে পারি কিন্তু আপনি আমার নাম নেবেন না তো?”
“আরে না না, আমি কি তোমার নাম জানি যে বলব” আমি আসস্ত করলাম।
“আরে না না, আমি কি তোমার নাম জানি যে বলব” আমি আসস্ত করলাম।
লোকটা আর কথা না ব্রিয়ে আমার হাত থেকে ১০০ টাকার নোটটা প্রায় ছিনিয়ে নিয়ে নিজের পকেটে গুজলো। তারপর বলল “স্যার বইগুলো আমি আনি দমদমের কাছে একটা দোকান থেকে – আনন্দ সাইবার কাফে। ওখানে আব্দুল বলে একটা ছেলে আছে, সেই এসব বইয়ের ব্যবসাটা চালায়। পেছনে আর কেউ থাকলে বলতে পারব না”।
আমার মাথা ঝিমঝিম করতে লাগলো। তাহলে … তাহলে কি আমি যা ভয় করছিলাম সেটাই সত্যি?
লোকটা আমার অবস্থা দেখে ভুল বুখল, বোধহয় ভাবল আমি ১০০ টাকাটা ফেরত চাইব। তাড়াতাড়ি বলল “আমি এখন যাই স্যার, কিছু কাজ বাকি আছে। আমার বউটা হেবি দজ্জাল, বেশি দেরী করে বাড়ি গেলে খ্যাচখ্যাচ করে। আরেকটা কথা ওখানে একটু সাবধানে জাবেন। আব্দুল ছোকরাটা বিশেষ সুবিধার নয়, দু তিনটে লাশ নামিয়েছে শুনেছি বাকিটা আপনার মরজি” – বলে একটা বিচ্ছিরি হাসি দিয়ে চলে গেল। আমি সেখানেই দাড়িয়ে রইলাম। আমার বিয়ারের নেশা তখন পুরোপুরি কেটে গেছে।
বাড়ি ফিরতে ফিরতে রাত দুটো বেজে গেছিল সেদিন। যতীনদা দরজা খুলে দিলো। রিঙ্কি ওষুধ খেয়ে অনেক আগেই শুয়ে পড়েছে। আমি বেডরুমের দরজা বন্ধ করে বইটা বেড় করলাম। খুব মনোযোগ দিয়ে এক একটা ছবি বেডরুমের সাথে মেলালাম। ছবির মহিলার ক্লোজ-আপের সাথে রিঙ্কির শরীর মিলিয়ে দেখলাম।
আর কোনও সন্দেহ রইল না। এটা রিঙ্কিরই ফটো, আমারি বেডরুমে নেওয়া। কিন্তু কি ভাবে? কে করেছে এই সর্বনাশ? এটা আমাকে জানতেই হবে। এটা না জানা পর্যন্ত আমি শান্তিতে ঘুমাতে পারব না।
আর কোনও সন্দেহ রইল না। এটা রিঙ্কিরই ফটো, আমারি বেডরুমে নেওয়া। কিন্তু কি ভাবে? কে করেছে এই সর্বনাশ? এটা আমাকে জানতেই হবে। এটা না জানা পর্যন্ত আমি শান্তিতে ঘুমাতে পারব না।
পরের সারাদিন ধরে মাথায় একটাই চিন্তা ঘুরল – কি করে সমস্যাটার সমাধান কড়া যায়। রিঙ্কির সাথে এ ব্যাপারে আলোচনা কড়া প্রশ্নের বাইয়ে। এমনিতেই ওর মাথা একটু গরম, শুন্তেই এমন চিৎকার শুরু করবে যে লাভের লাভ কিছুই হবে না। যা করার আমাকেই করতে হবে।
পুরো ব্যাপারটা আর সব সম্ভাবনা খুব ভালভাবে চিন্তা করলাম। ছবি দেখে এটা স্পষ্ট যে রিঙ্কি জেগে নেই। আমি নিশ্চিত যে যখন রিঙ্কি ঘুমের ওষুধ খেয়ে ঘুমিয়ে পড়ে, সেই সুজগেই ছবিগুলো তোলা হয়েছে। কিন্তু কে … কি ভাবে? রাতে আমি থাকি … আর দিনের বেলায় যতীনদাকে বলা হয়েছে সবসময় ঘরে থাকতে। তবে কি যতীনদা নিজেই …??
পুরো ব্যাপারটা আর সব সম্ভাবনা খুব ভালভাবে চিন্তা করলাম। ছবি দেখে এটা স্পষ্ট যে রিঙ্কি জেগে নেই। আমি নিশ্চিত যে যখন রিঙ্কি ঘুমের ওষুধ খেয়ে ঘুমিয়ে পড়ে, সেই সুজগেই ছবিগুলো তোলা হয়েছে। কিন্তু কে … কি ভাবে? রাতে আমি থাকি … আর দিনের বেলায় যতীনদাকে বলা হয়েছে সবসময় ঘরে থাকতে। তবে কি যতীনদা নিজেই …??
না না, তা কি করে হয়। যতীনদার বয়স ৬০এর উপর, রিঙ্কি ওর মেয়ের বয়সী। তাছাড়া ৪০ বছর ধরে আমাদের বাড়িতে আছে, কখনো কোনও খারাপ অভ্যেসের কথা শুনিনি। ধ্যাত ও কথা চিন্তা করাটাই ভুল।
অনেক চিন্তা করে একটাই সম্ভাবনা ঠিক বলে মনে হল। রিঙ্কি যখন ঘুমোয় তখন নির্ঘাত যতীন বুড়ো ফাঁকি দিয়ে আড্ডা মারতে বেড় হয় আর সেই সুযোগে কেউ এসে আমার এই সর্বনাশ করেছে। এখন আমার বৌয়ের ল্যাংটো ছবি দেখে স্কুল কলেজের ছেলে থেকে শুরু করে অটো আর রিক্সাওয়ালারাও সবাই ধোন খিঁচছে।
ভাবতেই মাথা গরম হয়ে গেল। যেই এই কাজটা করে থাকুক ওকে আমি ছেড়ে কথা বলব না। যদি ওকে ১০ বছর জেল না খাটাতে পারি তাহলে আমি নিজের বাপের ব্যাটা নই। আর যতীন বুড়ো? ওর অপ্র কি রাগটায় না উঠছিল কি বলব। বুড়ো যদি ঠিকমতও পাহারা দিতো তাহলে কি এই কেলেঙ্কারি হতো? ইচ্ছে হচ্ছিল বুড়োকে ডেকে আচ্ছা করে কড়কে দি। অনেক কষ্টে মাথা ঠাণ্ডা করলাম। গোয়ার গোবিন্দ লোক, বোকা ঝকা করলেও সত্যিটা স্বীকার করবে না। আর তা ছাড়া কি প্রমানই বাঃ আছে আমার হাতে?
থি সেই কারনে আমি সাইবার কাফের ছেলেটাকেও ডাইরেক্ট চার্জ করতে পারি না। একে তো ছেলেগুল ডেঞ্জারাস তার উপর সব কথা বেমালুম অস্বীকার করবে। উল্টে আমাকে মারধোর করতে পারে।
ঠিক করলাম হাতে নাতে ধরব যে এই কুকর্ম করেছে। তারপর তাকে পুলিশের হাতে দেব। তারপর যতীন বুড়োকে এক লাথি মেরে রাস্তায় বেড় করে দেব। মরুক বুড়ো ফুটপাতে পড়ে। টের পাবে কাজে ফাঁকি দেবার ফল।
ঠিক করলাম হাতে নাতে ধরব যে এই কুকর্ম করেছে। তারপর তাকে পুলিশের হাতে দেব। তারপর যতীন বুড়োকে এক লাথি মেরে রাস্তায় বেড় করে দেব। মরুক বুড়ো ফুটপাতে পড়ে। টের পাবে কাজে ফাঁকি দেবার ফল।
কাউকে কিছু বললাম না। আমি অফিসে যায় ১০টার দিকে। কিন্তু পরের দিন সকালেই ব্রেকফাস্টে বসে যতীনদাকে সুনিয়ে রিঙ্কিকে বললাম “শুনেছ, আমার বস এক সপ্তাহের জন্য বাইরে যাচ্ছে … ফরেন ত্যুর। ভাবছি আজ থেকে এক সপ্তাহ ঘর থেকেই কাজ কাজ করব”।
যতীনদা পাশে দাড়িয়েই সুঞ্ছিল। হতে পারে আমার মনের ভুল বাঃ কল্পনা কিন্তু মনে হল ওর মুখে এক সেকেন্ডের জন্য একটা হতাশার ভাব দেখলাম।
যতীনদা পাশে দাড়িয়েই সুঞ্ছিল। হতে পারে আমার মনের ভুল বাঃ কল্পনা কিন্তু মনে হল ওর মুখে এক সেকেন্ডের জন্য একটা হতাশার ভাব দেখলাম।
যাই হোক, লাঞ্চের পর রিঙ্কি ঘুমের ওষুধ খেয়ে শুয়ে পড়ল। আমি আমার ল্যাপটপ খুলে কাজ করছিলাম। একটু পড়ে যতীনদাকে ডেকে বললাম “যতীনদা আমি তো ঘরে আছি, তুমি বরং এখন গিয়ে ইলেক্ট্রিকের বিলটা দিয়ে এসো। আজ বোধহয় জমা দেবার শেষ দিন”।
যতীনদা টাকা আর বিল নিয়ে বেড়িয়ে গেল। ইলেক্ট্রিক অফিস একটু দূরে, যেতে আসতে ৩০-৪০ মিনিট তো লাগবেই। যতীনদা বেড়িয়ে যাবার ১০ মিনিট পড়ে যতীনদার মোবাইলে ফোন করে বললাম “যতীনদা, অফিস থেকে একটা জরুরী কাজে দেকেছে, আমাকে বেরোতে হবে। আমি যাবার সময় দরজা লোক করে যাবো। তোমার কাছে তো ডুপ্লিকেট চাবি আছে, তা দিয়ে দরজা খুলে নিও। রিঙ্কি ঘরে কেলা, বেশি দেরী করো না যেন জলদি চলে এসো”।
যতীনদা টাকা আর বিল নিয়ে বেড়িয়ে গেল। ইলেক্ট্রিক অফিস একটু দূরে, যেতে আসতে ৩০-৪০ মিনিট তো লাগবেই। যতীনদা বেড়িয়ে যাবার ১০ মিনিট পড়ে যতীনদার মোবাইলে ফোন করে বললাম “যতীনদা, অফিস থেকে একটা জরুরী কাজে দেকেছে, আমাকে বেরোতে হবে। আমি যাবার সময় দরজা লোক করে যাবো। তোমার কাছে তো ডুপ্লিকেট চাবি আছে, তা দিয়ে দরজা খুলে নিও। রিঙ্কি ঘরে কেলা, বেশি দেরী করো না যেন জলদি চলে এসো”।
আমার প্ল্যান খুবই সোজা। সকালে ইচ্ছে করে ১ সপ্তাহ ঘরে থাকব বলেছিলাম। বুড়োর যদি ফাঁকি দিয়ে আড্ডা মারতে যাবার অভ্যেস থাকে তাহলে নিশ্চয় আজ জাবেই যাবে, কারন পরের এক সপ্তাহ তো আর বেরোতে পারবে না। আমি নিশ্চিত যে বাঃ জারা এই কুকর্ম করেছে তাঁরা নিশ্চয় আমার ঘরের উপর নজর রাখে। আজও আমি আর যতীনদাকে বেরোতে দেখলে তাঁরা চান্স নিতে পারে। আর যদি না আসে তাহলে অন্য কিছু প্ল্যান করতে হবে।
উপরের ঘরে গিয়ে দেখলাম রিঙ্কি গভীর ঘুমে। আমি ড্রেস পড়ে দরজা লক করে বেরুলাম। সাইবার কাফের সামনে ইচ্ছা করে সময় নিয়ে একটা সিগারেট টানলাম। সবাই দেখুক যে আমি বেড়িয়ে যাচ্ছি।
আমার বাড়ির ঠিক পিছনে একটা সরু গলি। লোকজন বিশেষ থাকেনা আর মেইন রাস্তা থেকে দেখাও যায় না। বাইরে যাবার ভান করে আমি পেছনের গলিতে গেলাম। নজর এরিয়ে পাঁচিল টপকে চোরের মতো নিজের বাড়িতে ঢুকলাম। পেছনের দরজা খুলে পা টিপে টিপে উপরের বেডরুমে গেলাম।
রিঙ্কি তখনও শুয়ে আছে। ২-৩ ঘণ্টার আগে ওর ঘুম ভাঙ্গেবেনা। আমাদের শোবার ঘরে একটা বিশাল ওয়ারড্রব। আমি ওটার ভিতরে লুকালাম। পাল্লা বন্ধ করলেও কি হোল দিয়ে বিছানাটা পরিস্কার দেখা যায়। ওয়ারড্রবের ভিতর অন্ধকার তো বটেই তার উপর ভীষণ ভ্যাপ্সা একটা গরম। ৫ মিনিটেই আমি দরদর করে ঘামতে শুরু করলাম। আর কতক্ষন অপেক্ষা করতে হবে কে জানে। কিন্তু একটা হেস্তনেস্ত না করে আমি এখান থেকে বেড় হচ্ছি না।
এভাবে অপেক্ষা করাটা কি বোরিং কাজ কি বলব। ১৫ মিনিট মনে হচ্ছিল যেন এক যুগ কেটে গেছে। ঘামে প্রায় স্নান করে ফেলেছিলাম। এমন সময় নীচের ঘরে একটা খুটখুট আওয়াজ শুনলাম। কেউ এসেছে।
আমি দম বন্ধ করে রইলাম। একটু পড়ে সিঁড়িতে পায়ের আওয়াজ শোনা গেল। কেউ খুবসতরক পায়ে উপরে আসছে। বেডরুমের দরজার সামনে এসে পায়ের শব্দ থেমে গেল।
আমি দম বন্ধ করে রইলাম। একটু পড়ে সিঁড়িতে পায়ের আওয়াজ শোনা গেল। কেউ খুবসতরক পায়ে উপরে আসছে। বেডরুমের দরজার সামনে এসে পায়ের শব্দ থেমে গেল।
একটু পরেই বেডরুমের দরজা খোলার শব্দ পেলাম।
মন্তব্যসমূহ